এক নজরে টলি অভিনেত্রীদের ডাকনাম













ভালো নামের পাশাপাশি অধিকাংশ মানুষেরই এক বা একাধিক ডাকনাম থাকে। তবে এর ব্যতিক্রম নয় শোবিজ অঙ্গনের তারকাদের ক্ষেত্রে। তারকারা পর্দায় এক নামে পরিচিত হয়ে থাকলেও পরিবার বা বন্ধুবান্ধবদের কাছে অন্য নামেও পরিচিত হয়ে থাকেন।

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি, শ্রাবন্তী চ্যাটার্জি, ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি দাম, রাইমা সেন ও শুভশ্রী গাঙ্গুলিরও ডাকনাম রয়েছে। যা তাদের ভক্তরা অনেকেই হয়তো জানেন না। এসব জনপ্রিয় অভিনেত্রীদের ডাকনাম নিয়েই সাজানো হয়েছে এই প্রতিবেদন।

স্বস্তিকা মুখার্জি : সত্যিকার অর্থে বলুন তো আপনাকে কেউ যদি ‘ভেবলি’ নামে ডাকে তবে কি আপনি খুশি হবেন? অপ্রত্যাশিত হলেও সত্যি যে, স্বস্তিকা মুখার্জিকে এই অদ্ভুত নামেই ডাকেন তার ঘনিষ্ঠজনরা। তার অন্য কোনো ডাকনাম না থাকায় এই অদ্ভুত নামেই সাড়া দিতে হয় তাকে। জানা যায়, ঋতুপর্ণা ঘোষ ও প্রসেনজিৎ চ্যাটার্জিও স্বস্তিকাকে ব্যক্তিগত ও পেশাগত দুই জায়গাতে এই নামেই ডাকেন।

শ্রাবন্তী চ্যাটার্জি : ‘বার্বি ডলের মতো দেখতে’ এ কথা শ্রাবন্তী চ্যাটার্জি বহুবার শুনেছেন। এই নায়িকাকে ‘জিন্টু’ নামে ডাকেন তার পরিবারের সদস্যরা। কিন্তু এই নামটি তাকে কে দিয়েছেন তা হয়তো তার ভক্তরা জানেন না। মজার বিষয় হলো- এই নামটিও রেখেছেন শ্রাবন্তীর বাবা। একবার এ অভিনেত্রী বলেছিলেন, ‘জিন্টু নামটি আমি খুব পছন্দ করি। কারণ আমার জন্মের পরই আমার বাবা এ নামটি রেখেছেন।’ তা ছাড়া শ্রাবন্তীর বোনও তাকে জিন্টু নামেই ডাকেন।

ঋতুপর্ণা সেনগুপ্ত : ভারতীয় বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। তার ডাকনাম চুমকি। এই নামটি দিয়েছেন তার বাবা। ‘রাজকাহিনী’, ‘দহন’, ‘প্রাক্তন’, ‘দৃষ্টিকোণ’খ্যাত এ অভিনেত্রী এই নামটির জন্য গর্ব করেন। ঋতুপর্ণা সেনগুপ্তর পরিবারের অন্য সদস্যরাও তাকে চুমকি নামেই ডাকেন।

পাওলি দাম : ছোট কিংবা বড় পর্দা, যে পর্দাতেই হাজির হন না কেন সেখানেই রূপ আর অভিনয়ের জাদু দেখিয়েছেন অভিনেত্রী পাওলি দাম। এই সাহসী অভিনেত্রীর ডাকনাম হলো পাও। এটি তার ভালো নামের আদ্যক্ষর। তার স্বামীও পাওলি দামকে এই নামেই ডাকেন। যা তিনি খুব উপভোগ করেন বলে জানিয়েছেন।

রাইমা সেন : রাইমা সেনের একাধিক ডাকনাম রয়েছে। তবে অফিসিয়ালি তার ডাকনাম ডুলু। এটি তার অফিসিয়াল ডাকনাম হলেও তার কাছের মানুষেরা তাকে ডল, ডুলি নামে ডাকেন। শুধু তাই নয়, শুটিং সেটে তার সহশিল্পী ও বন্ধুবান্ধবরাও তাকে এ নামেই ডাকেন।

শুভশ্রী গাঙ্গুলি : একটু কল্পনা করুন তো- গ্ল্যামারাস শুভশ্রী গাঙ্গুলিকে কেউ পুতাই বলে ডাকছে! শুনতে অদ্ভুত লাগলেও এটিই শুভশ্রীর ডাকনাম। শুভশ্রীকে এই নামটি দিয়েছেন তার এক কাকা। শুভশ্রীর হবু স্বামী রাজ চক্রবর্তীও তাকে এই নামেই ডাকেন।